ইসলামী ব্যাংক এজেন্ট ব্যাংকিং আউটলেট দক্ষিণগাও বাজার এর পক্ষ থেকে সকল গ্রাহক, শুভাকাংখীসহ স

আচ্ছালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ। ইসলামী ব্যাংক এজেন্ট ব্যাংকিং আউটলেট দক্ষিণগাও বাজার এর পক্ষ থেকে সকল গ্রাহক, শুভাকাংখীসহ সবাইকে জানাই সালাম শুভেচ্ছা। এইগ্রুপে যারা আছেন তাদের মাধ্যমে সংশ্লিষ্ট এলাকার এলাকারসকলকে ইসলামী ব্যাংকের মাধ্যমে বিদেশ থেকে রেমিটপন্স পাঠানোর আহবান জানাচ্ছি। রাজারবাগ, কুসুমবাগ, দক্ষিনগাও, শাহীবাগ, মানিকদিয়া, বাইকদিয়া, নন্দিপাড়াসহ সকল এলাকার গ্রাহক, শুভাকাংখী, শুভানুধ্যায়ীদের প্রদত্ত মোবাইল নাম্বারে যোগাযোগ করার অনুরোধ করা হলোঃ ০১৭১১-৪৫৮১৫১, ০১৭০০৯২৫২৪১

শুক্রবার, ২ সেপ্টেম্বর, ২০১৬

মীর কাসেম আলীর মৃত্যুদণ্ড স্থগিতের জন্য প্রধানমন্ত্রীকে চিঠি দিলেন ইউরোপীয়ান পার্লামেন্টের ৩৫ জন এমপি

প্রিয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা,
বাংলাদেশ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল (আইসিটি), যা যুদ্ধাপরাধ, গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত যে কোন বিচার করবার ক্ষমতা সম্পন্ন একটি দেশীয় আদালত, এর বিচার প্রক্রিয়ার বেআইনি দিকগুলো নিয়ে আমাদের উদ্বেগ প্রকাশ করতে আমরা আপনাকে লিখছি।
আমরা স্মরণ করছি, ২০১৪ সালের সেপ্টেম্বর মাসে গৃহীত একটি রেজ্যুলুশনে ইউরোপীয়ান পার্লামেন্ট বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল, বিশেষ করে সেখানে আন্তর্জাতিকভাবে স্বীকৃত মানদন্ড থেকে অনেক দূরে থাকবার কারণে আইসিটি’র তীব্র সমালোচনা করা হয়েছিল। আমরা উদ্বেগের সাথে লক্ষ্য করছি যে, এই আদালত থেকে ইতোমধ্যে ১৭ জন ব্যক্তিকে মৃত্যুদন্ডের আদেশ দেয়া হয়েছে, যাদের মধ্যে পাঁচ জনের রায় কার্যকর করা হয়ে গিয়েছে।
জনাব মীর কাসেম আলী, যিনি বাংলাদেশের রাজনৈতিক দল জামায়াতে ইসলামী’র একজন নেতা এবং মিথ্যা এবং রাজনৈতিক প্রভাবান্বিত প্রসিকিউশনের একজন ভিকটিম, তাকে ২০১৪ সালের ২রা নভেম্বর মৃত্যুদন্ডে দন্ডিত করা হয়। অসংখ্য সূত্র বলছে, তার এই বিচারটি সকল আন্তর্জাতিক স্বচ্ছতা এবং উন্মুক্ততার মানদন্ডে ব্যর্থ হয়েছে। এই মামলায় তার রিভিউ পিটিশনের রায়ের দিন ধার্য করা হয়েছে আগামী ৩০শে আগস্ট। তবে ইতোপূর্বে যেভাবে অস্বচ্ছ পদ্ধতিতে এবং যথার্থ আইনী প্রক্রিয়ার গুরুতর লংঘনের মাধ্যমে পুরো মামলাটি পরিচালিত হয়েছে, তাতে এই রিভিউ প্রক্রিয়াটিও যে আইনের যথার্থ প্রক্রিয়া এবং স্বচ্ছতার মাধ্যমে পরিচালিত হবে, সেটা আমরা বাস্তবিকভাবে ভাবতে পারছি না। বিশেষত রিভিউ পিটিশনের রায়ের সাথে সাথেই মৃত্যুদন্ড কার্যকর করা হতে পারে, এমন কিছু সংবাদে আমরা বিশেষভাবে উদ্বিগ্ন। জনাব আলীর এই বিচার প্রক্রিয়ার স্বচ্ছতা ও যথার্থ বিচারিক প্রক্রিয়া অনুসরণের বিষয়টি ভালোভাবে তদন্ত হবার আগ পর্যন্ত এই মৃত্যুদন্ড কার্যকর না করতে আমরা বাংলাদেশের সরকারী কর্তৃপক্ষের কাছে আহবান জানাচ্ছি।
একই সাথে, জনাব মীর কাসেম আলীর পুত্র মীর আহমাদ বিন কাসেম, যিনি তার বাবার মামলার মূল কৌসুলীর ভূমিকা পালন করেন, আমরা তার কথিত অপহরণের তীব্র নিন্দা জানাচ্ছি। আমরা জেনেছি যে, তাকে তার বাসা থেকে ৯ই আগস্ট তুলে নেয়া হয়েছিল এবং এরপর তার আর কোন সন্ধান পাওয়া যাচ্ছে না। দ্রুত সময়ের মধ্যে তার সন্ধান খুঁজে বের করে তার অবস্থান এবং সুস্থতা নিশ্চিত করতে জোরদার পদক্ষেপ নেবার জন্যে আমরা বাংলাদেশ সরকারের কাছে অনুরোধ জানাচ্ছি।
ধন্যবাদান্তে
ইউরোপীয়ান পার্লামেন্টের সদস্যবৃন্দ
1. হাইডি হৌতালা
2. ইজাসকুন বিলবো বারাকান্দিকা
3. মালিন বরক
4. ফ্যাবিও মাসিমো কাস্ট্যালদো
5. ফ্যাবিও দে মাসি
6. স্টেফান ইক
7. অ্যানা গোমেজ
8. হ্যান্স ওলাফ হিঙ্কেল
9. মারিয়া হিউবুক
10. ইভা জোলি
11. ইউসো জুরাইস্তি
12. জ্যুড কিরটন ডার্লিং
13. স্টেইলস কৌলুগ্লু
14. মেরহা কিলোনেন
15. বারন্ড লমেল
16. উলরিখ লুনাসিক
17. স্যাবিন লোসিং
18. লুইস মিচেলস
19. ম্যারিনা মিচেলস
20. দিমিত্রিস পাপাদিমৌলিস
21. কাতি পিরি
22. মিশেল রিভাসি
23. লিলিয়ানা রডরিগুয়েজ
24. ব্রনিস হোপ
25. হেলমুট শুলজ
26. মলি স্কট কাতো
27. বারবারা স্পিনেল্লি
28. বারট স্টেস
29. ইভান স্টেফানিক
30. মারক তারাবেল্লা
31. মিগুয়েল আরবান
32. আরনেস্ট উরতাসুন
33. ইভো ভাল
34. ভ্যারি ক্রিস্টিন ভিজিয়েত
35. জোসেফ উইডেনহোলজার

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন