ইসলামী ব্যাংক এজেন্ট ব্যাংকিং আউটলেট দক্ষিণগাও বাজার এর পক্ষ থেকে সকল গ্রাহক, শুভাকাংখীসহ স

আচ্ছালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ। ইসলামী ব্যাংক এজেন্ট ব্যাংকিং আউটলেট দক্ষিণগাও বাজার এর পক্ষ থেকে সকল গ্রাহক, শুভাকাংখীসহ সবাইকে জানাই সালাম শুভেচ্ছা। এইগ্রুপে যারা আছেন তাদের মাধ্যমে সংশ্লিষ্ট এলাকার এলাকারসকলকে ইসলামী ব্যাংকের মাধ্যমে বিদেশ থেকে রেমিটপন্স পাঠানোর আহবান জানাচ্ছি। রাজারবাগ, কুসুমবাগ, দক্ষিনগাও, শাহীবাগ, মানিকদিয়া, বাইকদিয়া, নন্দিপাড়াসহ সকল এলাকার গ্রাহক, শুভাকাংখী, শুভানুধ্যায়ীদের প্রদত্ত মোবাইল নাম্বারে যোগাযোগ করার অনুরোধ করা হলোঃ ০১৭১১-৪৫৮১৫১, ০১৭০০৯২৫২৪১

মঙ্গলবার, ৯ জানুয়ারী, ২০১৮

টুপি ছাড়া নামায হবে কি?

প্রশ্ন: আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আমার প্রশ্ন হলোঃ প্রায় সময় আমি টুপি ছাড়া নামায পড়ি। এতে আমার নামায হবে কি? আমি এটা এ উদ্দেশ্যে করি যাতে করে মানুষ 'টুপি সাথে নেই' এই অজুহাতে জামাত ছেড়ে না দেয়। কারন বেশীরভাগ মুসল্লিই কেউ টুপি ছাড়া মসজিদে গেলে তাকে হেয় করে। Muhammad Idrish
জবাব: ওয়ালাইকুমুস সালাম ওয়ারাহমাতুল্লাহ। আপনার প্রশ্নের জবাব হলোঃ
০১. নামায পড়ার সাথে টুপির সম্পর্ক নেই। কেউ মাথায় টুপি না পরে নামায পড়লে এ কারণে তার নামাযের কোনো ক্ষতি হবেনা।
০২. টুপি না পরে মসজিদে আসা লোকদের যারা বিদ্রুপ এবং অপমান করে, তারা ইসলাম এবং নামাযের নিয়ম কানুন সম্পর্কে জাহিল (অজ্ঞ)। কুরআন হাদিস জানা লোকদের উচিত তাদের বুঝানো। তাদের সাথে বিবাদে জড়ানো ঠিক নয়। বরং তাদের অজ্ঞতার জন্যে তাদের প্রতি সহানুভূতিশীল হোন।
০৩. সাথে টুপি না থাকার কারণে যারা নামায ছেড়ে দেয়, তারা আরো অধিক অজ্ঞ। জানা লোকদের উচিত সহানুভূতির সাথে তাদের জ্ঞান দান করা।
০৪. যারা দীন ও শরিয়ত সম্পর্কে সঠিক জ্ঞান রাখেনা, আপনার উচিত তাদের সত্যজ্ঞানে আলোকিত করা। কখনো তাদের সাথে বিদ্বেষ পোষণ করবেন না।
০৫. আজকাল ছোটবেলা থেকে অনেকেই দীনি জ্ঞান লাভের সুযোগ থেকে বঞ্চিত থাকে। দেখবেন, অনেকেই ‘নিয়্যত জানিনা’ বলে নামায পড়েনা। অথচ নিয়্যত মানে যে ‘সংকল্প করা’ এবং এটা যে শুধু 'মনস্থির করার' বিষয় এতোটুকু জ্ঞানও তারা অর্জন করেনি। তাই তাদের প্রতি সহানুভূতিশীল হোন। 
আবদুস শহীদ নাসিম
---------------------
০৮.০১.২০১৮ খ্রি.

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন