ইসলামী ব্যাংক এজেন্ট ব্যাংকিং আউটলেট দক্ষিণগাও বাজার এর পক্ষ থেকে সকল গ্রাহক, শুভাকাংখীসহ স

আচ্ছালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ। ইসলামী ব্যাংক এজেন্ট ব্যাংকিং আউটলেট দক্ষিণগাও বাজার এর পক্ষ থেকে সকল গ্রাহক, শুভাকাংখীসহ সবাইকে জানাই সালাম শুভেচ্ছা। এইগ্রুপে যারা আছেন তাদের মাধ্যমে সংশ্লিষ্ট এলাকার এলাকারসকলকে ইসলামী ব্যাংকের মাধ্যমে বিদেশ থেকে রেমিটপন্স পাঠানোর আহবান জানাচ্ছি। রাজারবাগ, কুসুমবাগ, দক্ষিনগাও, শাহীবাগ, মানিকদিয়া, বাইকদিয়া, নন্দিপাড়াসহ সকল এলাকার গ্রাহক, শুভাকাংখী, শুভানুধ্যায়ীদের প্রদত্ত মোবাইল নাম্বারে যোগাযোগ করার অনুরোধ করা হলোঃ ০১৭১১-৪৫৮১৫১, ০১৭০০৯২৫২৪১

বুধবার, ৩০ নভেম্বর, ২০১৬

"বদরুলের পক্ষের আইনজীবী আদালতে উপস্থিত হয়ে বদরুলকে 'নির্দোষ' দাবি করে তার জামিন চান।" (মানবজমিন)


বাংলাদেশ বার্তা ডেস্কঃ  ১৬ কোটি মানুষের চোখের সামনে সংঘটিত অপরাধ কিভাবে ন্যায়বিচারে সহায়তাকারী মহান পেশার একজন আইনজীবীর চোখে নির্দোষ বলে বিবেচিত হয় ?

লিগ্যাল প্রাকটিশনারস এন্ড বার কাউন্সিল অর্ডিন্যান্স, ক্যাননস অফ প্রফেশনাল এটিক্যাট এন্ড কনডাক্ট, আইনজীবী সমিতির বিধিমালা কিংবা নবীন আইনজীবী হিসাবে সনদ নেবার সময় পঠিত আইনজীবীর শপথ বাক্যগুলোর সবই কি আমরা ভুলে গিয়েছি ?

আমরা কি অনুধাবন করি,
দেশের বিচারপ্রার্থী মানুষগুলো আমাদের সম্পর্কে কি রকম ধারনা পোষন করে ?

অথচ কোন আইনজীবীর বিরুদ্ধে কিংবা আইনজীবীদের পেশাকে খাঁটো করে কেউ কিছু বললেই তার বিরুদ্ধে আমরা সারাদেশের আদালতে গনহারে মানহানির মামলা করে বসি। 

কিন্তু আইনজীবীর শপথ নিয়ে আমাদের মধ্যে গুটিকয়েক যারা এই পবিত্র পেশাকে লোকচক্ষুর সামনে প্রতিনিয়ত হেয় প্রতিপন্ন করছি তাদের বিলাসী গাড়ির ভিড়েই কিন্তু কোর্ট প্রাঙ্গণ সবসময় জমজমাট। 

অবস্থা এমন যে- "অপরাধী যত বড়, কোর্টে তার পক্ষে বহরও তত বড় !"

আমি নিজে আইনজীবী এবং আমি আইনজীবী পরিবারের সন্তান।
বিশ বছর আগে বার কাউন্সিলে নবীন আইনজীবীদের বাধ্যতামূলক পেশাগত শিক্ষা, শপথ পাঠ চালুকরন, আইনজীবীদের নৈতিকতা ও মানবিকতা শিক্ষার পেছনে অনেকটা বছর সময় দিয়েছি। 

একাধিকবার দেশের প্রতিটা বারে ছুঁটে গিয়েছি আইনজীবীদের ট্রেনিং করাতে। লিগ্যাল এডুকেশন এন্ড ট্রেনিং ইন্সটিটিউটের জন্মের সাথেও জড়িত ছিলাম। 

দেশবরেন্য বিচারপতি ও কিংবদন্তি আইনজ্ঞদের একান্ত সানিধ্যে থেকে তাদের মত আদর্শিক আইনজীবী হবার স্বপ্ন সারাজীবন ধরে বয়ে বেড়াচ্ছি।

আইন অঙ্গনের এই মহান আদর্শিক মানুষগুলোর অনেকে আল্লাহর রহমতে এখনও বেচেঁ আছেন। কিন্তু জাতীয় জীবন থেকে শুরু করে আইন অঙ্গনের সর্বত্রই আজ মিথ্যার প্রবল দাপটে তারা হয়ত এখন আর নবীন আইনজীবীদের কাছে এতোটা আকর্ষণীয় নন !

একারনেই হয়ত
আগে মানুষ "আইন জানা" আইনজীবীদের খুঁজতো, আর এখন "লাইন জানা" আইনজীবীদের খুঁজে !

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন