ইসলামী ব্যাংক এজেন্ট ব্যাংকিং আউটলেট দক্ষিণগাও বাজার এর পক্ষ থেকে সকল গ্রাহক, শুভাকাংখীসহ স

আচ্ছালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ। ইসলামী ব্যাংক এজেন্ট ব্যাংকিং আউটলেট দক্ষিণগাও বাজার এর পক্ষ থেকে সকল গ্রাহক, শুভাকাংখীসহ সবাইকে জানাই সালাম শুভেচ্ছা। এইগ্রুপে যারা আছেন তাদের মাধ্যমে সংশ্লিষ্ট এলাকার এলাকারসকলকে ইসলামী ব্যাংকের মাধ্যমে বিদেশ থেকে রেমিটপন্স পাঠানোর আহবান জানাচ্ছি। রাজারবাগ, কুসুমবাগ, দক্ষিনগাও, শাহীবাগ, মানিকদিয়া, বাইকদিয়া, নন্দিপাড়াসহ সকল এলাকার গ্রাহক, শুভাকাংখী, শুভানুধ্যায়ীদের প্রদত্ত মোবাইল নাম্বারে যোগাযোগ করার অনুরোধ করা হলোঃ ০১৭১১-৪৫৮১৫১, ০১৭০০৯২৫২৪১

রবিবার, ৫ নভেম্বর, ২০১৭

শিক্ষিত বেকার ও বিদেশী শ্রমিক।


বাংলাদেশ বার্তাঃ দুনিয়ার অনেক ধরনের নিয়ম বা কেলকুলেশন আমাদের দেশে আইসা মাইর খাইয়া গেছে! যেমন ধরেন দুনিয়ার সব দেশে আপনার যত বেশি শিক্ষা থাকবে তত বেশী আপনার কাজ পাওয়া সহজ হবে বা আপনি শিক্ষিত হলে বেকার থাকার কোন সম্ভবনা নাই কিন্তু আমাদের দেশ হলো তার বিপরীত মানে আপনি ডিগ্রি ধারী হলে বেকার থাকার মারাত্মক সম্ভাবনা আছে। গবেষণা ও তথ্য উপাত্ত বলছে বাংলাদেশের শিক্ষিত বেকারের হার বেশি আর তা ডিগ্রি ধারীদের বেলায় প্রায় ৫০ ভাগ!
পক্ষান্তরে বিদেশি দক্ষ শ্রমিক বছরে বাংলাদেশ থেকে ৩০ হাজার কোটি টাকা কামিয়ে নিচ্ছে তার মানে আমরা শিক্ষিত হয়েছি কিন্তু দক্ষতা অর্জন করতে পারি নাই। যদিও আমরা বাংলাদেশীরা বিশ্বের প্রায় ১৫৪ দেশে এক কোটি দশ লাখ মানুষ কাজ করতেছি আর বছরে ১২ বিলিয়ন ডলার দেশে পাঠাচ্ছি যা দেশের মোট GDP এর ১২/১৫ শতাংশ ও দেশের দ্বিতীয় আয়ের মাধ্যম। কিন্তু তারপরেও দেশের বিশাল জনগোষ্ঠী বেকার যাদের মধ্যে উচ্চ শিক্ষিত জনবল বেশি।
দেশীয় কোম্পানি ও বহু জাতিক কোম্পানি গুলো বিদেশি শ্রমিক নিভর্র হয়ে যাচ্ছে ফলে বেকারের হার আরো বাড়ার সম্ভাবনা আছে তাই অতি সত্তর দক্ষ জনবল গড়ে তোলার প্রতি মনোযোগ দিতে হবে না হলে বড় ধরনের catastrophe ঘটে যেতে পারে।
যদি তাদের শিক্ষায় সমস্যা থাকে তবে শিক্ষা ব্যবস্থায় পরিবর্তন আনতে হবে আর যদি প্রশিক্ষণের দরকার পড়ে তবে তার ব্যবস্থা করতে হবে। মোট কথা আগে দেশের জনবল দেশের কাজে লাগাতে হবে তারপরে যদি বিশেষ কাজে বিদেশি লোকবল লাগে তাও নিতে হবে। দেশে কেন শিক্ষিত বেকারের সংখ্যা বাড়ছে তার জন্য উচ্চ পর্যায়ের গবেষণা করে সমাধান বাহির করতে হবে।
আমরা আমাদের Man Power আগে নিজের দেশে কাজে লাগাতে হবে তারপরে বিদেশে রপ্তানি করার চিন্তা করবো। আমাদের সক্ষমতা বাড়াতে সল্প ও দীর্ঘ মেয়াদে কার্যকরি পদক্ষেপ নিতে হবে যাতে দেশের শিক্ষিত বেকারেরা কাজ পায়। দেশের কর্মজীবী মানুষের জন্য আরো বেশী সুযোগ তৈরি করতে না পারলে বিদেশী শ্রমিকের চাহিদা বাড়বে এমনটা স্বাভাবিক।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন