ইসলামী ব্যাংক এজেন্ট ব্যাংকিং আউটলেট দক্ষিণগাও বাজার এর পক্ষ থেকে সকল গ্রাহক, শুভাকাংখীসহ স

আচ্ছালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ। ইসলামী ব্যাংক এজেন্ট ব্যাংকিং আউটলেট দক্ষিণগাও বাজার এর পক্ষ থেকে সকল গ্রাহক, শুভাকাংখীসহ সবাইকে জানাই সালাম শুভেচ্ছা। এইগ্রুপে যারা আছেন তাদের মাধ্যমে সংশ্লিষ্ট এলাকার এলাকারসকলকে ইসলামী ব্যাংকের মাধ্যমে বিদেশ থেকে রেমিটপন্স পাঠানোর আহবান জানাচ্ছি। রাজারবাগ, কুসুমবাগ, দক্ষিনগাও, শাহীবাগ, মানিকদিয়া, বাইকদিয়া, নন্দিপাড়াসহ সকল এলাকার গ্রাহক, শুভাকাংখী, শুভানুধ্যায়ীদের প্রদত্ত মোবাইল নাম্বারে যোগাযোগ করার অনুরোধ করা হলোঃ ০১৭১১-৪৫৮১৫১, ০১৭০০৯২৫২৪১

সোমবার, ১২ অক্টোবর, ২০১৫

বিচারের সকল প্রক্রিয়া স্থগিত করতে লর্ড কার্লাইলের আহ্বান : আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ন্যায্য বিচার পাননি


বৃটিশ হাউজ অব লর্ডস এর সদস্য লর্ড কার্লাইল এক বিবৃতিতে বলেছেন, আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ন্যায্য বিচার পাননি। তিনি বিচারের সকল প্রক্রিয়া স্থগিত করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-আইসিটি এর প্রক্রিয়া নিয়ে আন্তর্জাতিক সমর্থনপুষ্ট রিভিউ করার আহ্বান জানান, যা হবে পুরোপুরি গ্রহণযোগ্য ও স্বচ্ছ। তিনি আশা প্রকাশ করেন, এর মধ্য দিয়ে এই বিচার প্রক্রিয়াটি ইতিহাসে এমন একটি উদাহরণ হয়ে থাকবে, যা আর কখনও হয়নি।
গতকাল রোববার দেয়া বিবৃতিতে তিনি বলেন, নাগরিক ও রাজনৈতিক অধিকার সংক্রান্ত আন্তর্জাতিক চুক্তি (আইসিসিপিআর) এবং মানবাধিকার বিষয়ক শাশ্বত ঘোষণা (ইউডিএইচআর) স্বাক্ষরকারী দেশ হিসেবে বাংলাদেশ সরকারের চুক্তির আওতায় আন্তর্জাতিক মূলনীতিগুলো মেনে চলা উচিত। দুর্ভাগ্যবশত অনেক ক্ষেত্রে এই বিষয়গুলো উপেক্ষিত রয়ে যাচ্ছে। 
লর্ড কার্লাইল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের নাম উল্লেখ করে বলেন, তার মামলা দেখে মনে হয়, বাংলাদেশের আইনী ব্যবস্থা রাজনৈতিক প্রতিষ্ঠানে পরিণত হয়েছে এবং তা প্রতিশোধের অস্ত্র হিসেবে ব্যবহৃত হচ্ছে।
তিনি বলেন, ১৯৭১ সালের যুদ্ধের ঘটনা নিয়ে তদন্ত ও অপরাধের জন্য দায়ী ব্যক্তিদের বিচারের মুখোমুখি করার উদ্যোগ প্রশসংনীয়। কিন্তু এর প্রক্রিয়া কঠোরভাবে সমালোচিত ও আন্তর্জাতিকভাবে নিন্দনীয়। তিনি বলেন, মুজাহিদ ন্যায্য বিচার পাননি। অনেক উদ্বেগের বিষয়গুলো সুরাহা করা হয়নি। তার বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণে ব্যর্থ হয়েছে, অধিকন্তু জনশ্রুতির উপর ভিত্তি করা হয়েছে। তিনি বলেন, মৃত্যুদন্ড দেয়ার ক্ষেত্রে বিচার প্রক্রিয়ার পদ্ধতিগত সততার সর্বোচ্চ মানদন্ড রক্ষা করা উচিত। কিন্তু এখানে তা কাঙ্খিত মানের হয়নি। 
বৃটিশ এই লর্ড বাংলাদেশ সরকারের প্রতি চলমান প্রক্রিয়া স্থগিত এবং সকল সাজা প্রদান বন্ধ করে আইসিটি ও তার প্রক্রিয়া নিয়ে আন্তর্জাতিক সমর্থনপুষ্ট রিভিউ করার আহ্বান জানান, যা হবে পুরোপুরি গ্রহণযোগ্য ও স্বচ্ছ। 
তিনি বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়ে বলেন, এর মধ্য দিয়ে বিচার প্রক্রিয়াটি একটি সম্মানজনক পর্যায়ে যাবে এবং প্রমাণিত হবে যে এটা প্রতিহিংসার জন্য ব্যবহৃত হচ্ছে না। আর এই বিচার প্রক্রিয়াটি ইতিহাসে এমন একটি উদাহরণ হয়ে থাকবে, যা আর কখনও হয়নি। 
জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল ও সাবেক মন্ত্রী আলী আহসান মোহাম্মদ মুজাহিদের মৃত্যুদন্ডাদেশ বহাল রেখে আপীল বিভাগের দেয়া রায় গত ৩০ সেপ্টেম্বর প্রকাশিত হয়। এরপর গত ৩ অক্টোবর আইনজীবীরা তার সাথে সাক্ষাৎ করেন। সাক্ষাৎ শেষে তার আইনজীবী শিশির মোহাম্মাদ মনির সাংবাদিকদের জানান, আলী আহসান মোহাম্মদ মুজাহিদ আপিল বিভাগের চূড়ান্ত রায় পুনর্বিবেচনার (রিভিউ পিটিশন) আবেদনের প্রস্তুতি নিতে পরামর্শ দিয়েছেন। নির্ধারিত সময়ের মধ্যেই রিভিউ পিটিশন দায়ের করা হবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন