ইসলামী ব্যাংক এজেন্ট ব্যাংকিং আউটলেট দক্ষিণগাও বাজার এর পক্ষ থেকে সকল গ্রাহক, শুভাকাংখীসহ স

আচ্ছালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ। ইসলামী ব্যাংক এজেন্ট ব্যাংকিং আউটলেট দক্ষিণগাও বাজার এর পক্ষ থেকে সকল গ্রাহক, শুভাকাংখীসহ সবাইকে জানাই সালাম শুভেচ্ছা। এইগ্রুপে যারা আছেন তাদের মাধ্যমে সংশ্লিষ্ট এলাকার এলাকারসকলকে ইসলামী ব্যাংকের মাধ্যমে বিদেশ থেকে রেমিটপন্স পাঠানোর আহবান জানাচ্ছি। রাজারবাগ, কুসুমবাগ, দক্ষিনগাও, শাহীবাগ, মানিকদিয়া, বাইকদিয়া, নন্দিপাড়াসহ সকল এলাকার গ্রাহক, শুভাকাংখী, শুভানুধ্যায়ীদের প্রদত্ত মোবাইল নাম্বারে যোগাযোগ করার অনুরোধ করা হলোঃ ০১৭১১-৪৫৮১৫১, ০১৭০০৯২৫২৪১

শনিবার, ১১ এপ্রিল, ২০১৫

সরকারের উচিত ছিল রায় কার্যকরে বিধি মেনে চলা

জামায়াত নেতা কামারুজ্জামানের প্রধান আইনজীবী এডভোকেট খন্দকার মাহবুব হোসেন বলেছেন, সরকার কামারুজ্জামানের ফাঁসির আদেশ কার্যকর করার জন্য অনেক তাড়াহুড়া করেছে। তিনি প্রাণভিক্ষা চাইবেন কিনা সেটা নিয়ে ভাববার জন্য যে সময় চেয়েছিলেন তার পুরোটুকু দেওয়া হয়নি। তাকে আর একটু সময় সরকার দিতে পারতো। সরকারের উচিত ছিল রায় কার্যকরে শুরু থেকে নিয়ম অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া। সেটা হলে সমস্যা হতো না।
তিনি আমাদের সময় ডটকমকে বলেন, কামারুজ্জমানের ফাঁসির আদেশ কার্যকর করার জন্য শুক্রবার রাতেই সরকার সব ধরনের প্রস্তুতি নেয় বলে আমরা জানতে পারি। গণমাধ্যমেও তা দেখি। পরে শেষ মুহুর্তে তা বাতিল করে। কিন্তু তাদের এই ধরনের একটি সিদ্ধান্ত নেওয়া ও কার্যকর করার জন্য আরো অনেক বেশি সতর্ক হওয়ার দরকার ছিল।
স্বরাষ্ট্র মন্ত্রণালয় কারা কর্তৃপক্ষকে রায় কার্যকর করার জন্য মৌখিকভাবে আদেশ দিলেও কারা কর্তৃপক্ষ সেই দায়িত্ব নিতে চাননি। তিনি বলেন, কারা কর্তৃপক্ষ দায়িত্ব নিবেন কেন। কারণ মানবতাবিরোধি অপরাধের রায় কার্যকর করার জন্য জেল কোড প্রযোজ্য হবে না। সেটা না হওয়ার কারণে তিনি প্রাণভিক্ষা চাওয়ার জন্য ৭-২১ দিন সময় পাবেন এমন নিয়ম তার বেলায় প্রযোজ্য হবে না। আর সেটা না হওয়ার কারণে এটর্নী জেনারেল এডভোকেট মাহবুবে আলম বারবার রিজনেবল সময়ের কথা বললেও সময় বলেননি। তবে তারা তাড়াহুড়া করেন।
যেহেতু জেল কোড প্রযোজ্য হবে না সেই জন্য সরকারকে সিদ্ধান্ত নিতে হবে। আর স্বরাষ্ট্র মন্ত্রনালয়কে একটি আদেশ দিতে হবে। সেই হিসাবে সরকার চাইলে শুক্রবারেও সিদ্ধান্ত নিতে পারতো। কিন্তু সেটা তারা করেনি। মৌখিকভাবে চেষ্টা করেছে বলে শুনেছি।
তবে কারা কর্তৃপক্ষ যে শুক্রবার তার ফাঁসির আদেশ কার্যকর করেনি সেটা তারা ঠিক করেছে। কারণ সরকার আদেশ না দিলে তারা কোন দায় দায়িত্ব নিতে পারবে না। পরে এনিয়ে অনেক জটিলতা তৈরি হতো।
তিনি বলেন, কামারুজ্জামানের রায় কার্যকর করার ব্যাপারে ও বিচার নিয়ে আমরা সব সময় দাবি করে আসছি স্বচ্ছ করার। এছাড়াও আন্তর্জাতিকভাবে মৃত্যুদন্ড কার্যকর না করার ব্যাপারে সরকারের উপর চাপ আছে। কোন কোন দেশে মৃত্যুদন্ড থাকলেও এখন বেশিরভাগ দেশে মৃত্যুদন্ড নেই। এই কারণে আন্তর্জাতিক মহল মনে করে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড না হয়ে যাবজ্জীবন হলেই ভাল হয়। সেটা তারা সরকারকেও বলেছে।
কামারুজ্জামানের রায় কার্যকর করা নিয়েও সরকারের উপর চাপ রয়েছে। এই কারণে সরকার পরে হয়তো সব দিক বিবেচনা করেই সিদ্ধান্ত নিয়েছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন