ইসলামী ব্যাংক এজেন্ট ব্যাংকিং আউটলেট দক্ষিণগাও বাজার এর পক্ষ থেকে সকল গ্রাহক, শুভাকাংখীসহ স

আচ্ছালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ। ইসলামী ব্যাংক এজেন্ট ব্যাংকিং আউটলেট দক্ষিণগাও বাজার এর পক্ষ থেকে সকল গ্রাহক, শুভাকাংখীসহ সবাইকে জানাই সালাম শুভেচ্ছা। এইগ্রুপে যারা আছেন তাদের মাধ্যমে সংশ্লিষ্ট এলাকার এলাকারসকলকে ইসলামী ব্যাংকের মাধ্যমে বিদেশ থেকে রেমিটপন্স পাঠানোর আহবান জানাচ্ছি। রাজারবাগ, কুসুমবাগ, দক্ষিনগাও, শাহীবাগ, মানিকদিয়া, বাইকদিয়া, নন্দিপাড়াসহ সকল এলাকার গ্রাহক, শুভাকাংখী, শুভানুধ্যায়ীদের প্রদত্ত মোবাইল নাম্বারে যোগাযোগ করার অনুরোধ করা হলোঃ ০১৭১১-৪৫৮১৫১, ০১৭০০৯২৫২৪১

শুক্রবার, ১ মে, ২০১৫

যখন আদম সন্তান মারা যায়, তখন তার সকল আমল বন্ধ হয়ে যায়, তিনটি আমলের সওয়াব পেতে থাকে

যখন আদম সন্তান মারা যায়, তখন তার সকল আমল বন্ধ হয়ে যায় । মাত্র তিনটি আমলের সওয়াব বাকি থাকে । সেগুলো হচ্ছেঃ (১) সদকাহ জারিয়াহ, (২) যে এলম দ্বারা উপকার সাধন করা যায় এবং (৩) নেক সন্তান যে মা-বাপের জন্য দোয়া করে । 
‪#‎সদকাহজারিয়াহ‬ সদকাহ অর্থ দান করা । টাকা-পয়সা ও অর্থ-সম্পদ দান করাকে সদকাহ বলে । দান - সদকাহ দু' ধারনের হয়ে থাকে ।

১. সাধারন দান-সদকাহ : যে দান-সদকাহর ফলাফল অল্প সময়ের জন্য সীমিত , তাকে সাধারণ দান-সদকা বলে । যেমন অভুক্তকে খাবার দেয়া এবং ফকীরকে ভিক্ষা দেয়া ইত্যাদি । এ অর্থ-সম্পদ নির্দিষ্ট প্রয়োজন পূরণের মধ্য দিয়ে ক্ষণস্থায়ী ফল দান করে । এর ফলাফল দীর্ঘস্থায়ী নয় । তবু ও মানুষকে এ দান সদকাহ করতে হবে । 
২.সদকাহ জারিয়াহ : যে দান সদকার ফলাফল দীর্ঘস্থায়ী হয়ে থাকে তাকে সদকাহ জারিয়াহ বলে, দীর্ঘস্থায়ী বলতে অল্পদীর্ঘ ও হতে পারে কিংবা বেশি দীর্ঘ ও হতে পারে, আবার তা কেয়ামত পর্যন্ত ও দীর্ঘ হতে পারে । যেমন কোনো মসজিদ মাদ্রাসা নির্মাণ, রাস্তা-ঘাট, পুল নির্মাণ, খাল ও পুকুর খনন, লোকদের জন্য কোন জনকল্যাণমূলক প্রতিষ্ঠান গড়ে তোলা এবং নেক কাজের জন্য জায়গা ও অর্থ-সম্পত্তি ওয়াকফ করে দেয়া ইত্যাদি । যে কোনো ধরণের সমাজকল্যাণ ও জনকল্যাণমূলক কাজ ও সদকাহ জারিয়ার অন্তর্ভুক্ত ।

‪#‎ইলম‬ । এখানে ইলমের খেদমত বলতে সেই ইলমকে বুঝানো হয়েছে, যার দ্বারা মানুষের উপকার হয় । দীনি ইলমের উপকার হচ্ছে অন্যতম । দুনিয়াবী জ্ঞানের উপকার ও এর অন্তর্ভুক্ত । যেমন জ্ঞান-বিজ্ঞানের যে শাখা দুনিয়ার জীবনে মানুষের উপকার সাধন করে তা সওয়াবের বিষয় । সে অনুযায়ী, জ্ঞানী গুণীদের জ্ঞান চর্চা এবং আবিষ্কারের ফসল দ্বারা মানুষ উপকৃত হলে তারা অবশ্যই সওয়াব পাবেন । সেজন্য মুসলিম জ্ঞানী ও পন্ডিত ব্যক্তিদের এমন জ্ঞানচর্চা করা উচিত যার উদ্দেশ্য মানুষের কল্যাণ সাধন করা । হাদিসে বর্ণিত উপকারী জ্ঞান এ দু' ব্যাপক অর্থ বহন করে । অবশ্য উক্ত জ্ঞান ইসলাম বিরোধি হতে পারবে না ।
দীনি জ্ঞানের চর্চা নিঃসন্দেহে সওয়াবের কাজ । কুরআন, হাদীস ফেকাহ, ইসলামের ইতিহাস সহ অন্যান্য বিষয়ের খেদমত সওয়াবের কাজ । সে জন্য মাদ্রসা ও ইসলামী লাইব্রেরী প্রতিষ্ঠা করা যায় । ইসলামী কিতাব ও বই পুস্তক এবং পত্র-পত্রিকা প্রকাশ ও প্রচার করা যায় । এছাড়া ও শিক্ষকতা, বক্তৃতা, পোস্টার, লিফলেট ও ব্যানারের মাধ্যমে ইসলামী জ্ঞান ও ধ্যান-ধারণার বিকাশ ও প্রসার করা যায় । এগুলো সবই দ্বীনি ইলেমের সেবার অন্তর্ভুক্ত। যারা এ সকল মাধ্যমের ফলে দ্বীনি জ্ঞান লাভ করবে তাদের সওয়াব মাধ্যম প্রতিষ্ঠাতার কবরে পৌঁছবে ।
‪#‎নেকসন্তান‬ মা-বাপের জন্য দোআ করলে, মা-বাপ কবরে এর সুফল পাবে । হাদীসে নেক সন্তনের কথা বলা হয়েছে । সন্তান নেক হলে, মা-বাপের জন্য দোয়া করবে । সন্তান পাপী হলে, সে নিজের কল্যাণের জন্যই যখন নেক কাজ করে না, তখন মা-বাপের কল্যাণের প্রশ্নই আসতে পারে না । সে জন্য সন্তানকে ঈমানদার , নেক, চরিত্রবান, উন্নত আমল -আখলাক ও যোগ্যতা সম্পন্ন করে গড়ে তুলতে হবে । যে সন্তান কুরআন ও হাদীসের জ্ঞান অর্জন করে এবং সে অনুযায়ী ব্যক্তি, পারিবারিক, সামাজিক, রাষ্ট্রীয় এবং আন্তর্জাতিক ক্ষেত্রে আমল বা কাজ করে সে সন্তান মা-বাপের জন্য আল্লাহর বিরাট রহমত ও নেয়ামত ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন