ইসলামী ব্যাংক এজেন্ট ব্যাংকিং আউটলেট দক্ষিণগাও বাজার এর পক্ষ থেকে সকল গ্রাহক, শুভাকাংখীসহ স

আচ্ছালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ। ইসলামী ব্যাংক এজেন্ট ব্যাংকিং আউটলেট দক্ষিণগাও বাজার এর পক্ষ থেকে সকল গ্রাহক, শুভাকাংখীসহ সবাইকে জানাই সালাম শুভেচ্ছা। এইগ্রুপে যারা আছেন তাদের মাধ্যমে সংশ্লিষ্ট এলাকার এলাকারসকলকে ইসলামী ব্যাংকের মাধ্যমে বিদেশ থেকে রেমিটপন্স পাঠানোর আহবান জানাচ্ছি। রাজারবাগ, কুসুমবাগ, দক্ষিনগাও, শাহীবাগ, মানিকদিয়া, বাইকদিয়া, নন্দিপাড়াসহ সকল এলাকার গ্রাহক, শুভাকাংখী, শুভানুধ্যায়ীদের প্রদত্ত মোবাইল নাম্বারে যোগাযোগ করার অনুরোধ করা হলোঃ ০১৭১১-৪৫৮১৫১, ০১৭০০৯২৫২৪১

রবিবার, ২৫ জানুয়ারী, ২০১৫

কোকোর ইন্তেকালে শেখ হাসিনা’র সমবেদনা জানানোর উদ্যোগ ও কিছু প্রশ্ন - আতিকুর রহমান

আরাফাত রহমান কোকোর ইন্তেকালকে ঘিরে গতকাল বাংলাদেশের বৈচিত্র্যপূর্ণ রাজনীতির আরেকটি নিদর্শন উপভোগ করল দেশবাসীসহ বিশ্বসম্প্রদায়। শোকাহত খালেদা জিয়াকে সমবেদনা জানাতে স্বয়ং প্রধানমন্ত্রীর গুলশান কার্যালয়ে ছুটে যাওয়া এবং সমবেদনা জানানোর সুযোগ না পেয়ে সেখান থেকে ফেরৎ আসার প্রেক্ষিতে নানাবিধ আলোচনা-সমালোচনা ও বিশ্লেষণ চলছে দেশজুড়ে। বিভিন্নজন তাদের অবস্থান থেকে বিভিন্ন ধরণের বিশ্লেষণ করে চলছেন। কেউ প্রধানমন্ত্রীর প্রশংসায় পঞ্চমুখ আবার কেউ খালেদা জিয়ার আপোষহীন ভূমিকারও প্রশংসা করে চলছেন। সে প্রক্ষিতে আমার কিছু খোলা প্রশ্ন নিম্নে তুলে ধরছি-
১. কারা আরাফাত রহমান কোকোর বাংলাদেশে থাকার অধিকার জোরপূর্বক হরণ করে নিয়েছিল?
২. কারা পিতৃহীন কোকাকে মায়ের স্বংস্পর্শে থাকার সুযোগ থেকে বঞ্চিত করলো?
৩. কেন গনতান্ত্রিক সরকার ক্ষমতায় আসার পর তাকে বিদেশে ফেরারী জীবন যাপন করতে হলো?
৪. কাদের কারনে বেগম খালেদা জিয়া আজ পরিবার পরিজন ছাড়া একাকী বাংলাদেশে থাকতে বাধ্য হচ্ছেন?
৫. কাদের স্বার্থ রক্ষার জন্য সেনা সমর্থিত সরকার দেশের একজন সাবেক প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর ছেলেকে নির্যাতন করে মৃত্যুর মুখে ঠেলে দিলো?
৬. প্রেসিডেন্ট জিয়াউর রহমান নিহত হওয়ার পর শোক প্রকাশের জন্য শেখ হাসিনা খালেদা জিয়ার কাছে এসেছিলেন? তখন কোথায় ছিলেন শেখ হাসিনা?
৭. চন্দ্রিমা উদ্যানে জিয়াউর রহমানের সমাধিস্থলে যাবার বেইলি ব্রীজ কে সরিয়ে
ফেলেছিলো?
৮. জিয়া পরিবারকে পরিকল্পিত ধবংসের পিছনে কারা দায়ী?
৯. কাদের স্বার্থে কিংবা ইশারায় তারেক রহমানকে সেনা সমর্থিত সরকার চিরতরে পঙ্গু করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছিলা?
১০. কারা বেগম খালেদা জিয়াকে ৩০ বছর বসবাস করা জিয়াউর রহমানের স্মৃতিবিজরিত বাড়ী থেকে এক কাপড়ে বের হয়ে আসতে বাধ্য করলো?
১১. বিমানবন্দর থেকে জিয়াউর রহমানের নাম কে মুছে ফেলেছিলো?
১২. আমেরিকায় জিয়াউর রহমানের নামে সড়ক হওয়ায় তার বিরুদ্ধে মামলা করে কে/কারা হেরে গিয়েছিলো?
১৩. নিজেদের বিরুদ্ধে সব মামলা রাজনৈতিক বিবেচনায় প্রত্যাহার করে খালেদা জিয়ার নামে অসংখ্য নতুন-পুরাতন মামলা চালিয়ে দিচ্ছে কারা?
১৪. সংসদের ভেতরে বাহিরে জিয়াউর রহমান ও খালেদা জিয়াকে নিয়ে কটুক্তি করছে কে বা কারা?
১৫. কারা বেগম খালেদা জিয়াকে প্রতিনিয়ত সন্ত্রাসের নেত্রী বলে গনমাধ্যমে বক্তব্য দিয়ে চলছেন? এমনকি কোকোর ইন্তেকালের সংবাদ পাবার পরেও গোপালগঞ্জের সমাবেশে টেলিকনফারেন্সে প্রধানমন্ত্রী কর্তৃক খালেদা জিয়াকে সন্ত্রাসী বলাসহ অকথ্য কুরুচিপূর্ণ ভাষা ব্যবহার কোন ধরনের শিষ্ঠাচার?
১৬. কারা দীর্ঘ ২ সপ্তাহ বেগম খালেদা জিয়ার গুলশান কার্যালয়ের বাহিরে তালা মেরে, বালুর ট্রাকে আটকে রেখেছিল?
১৭. প্রধানমন্ত্রীর পিএস-কে ১ ঘন্টা আগে খালেদা জিয়ার অসুস্থতার খবর জানানোর পরও কেনো তিনি দেখা করতে আসলেন? আবার আসলেনই যখন তখন প্রধানমন্ত্রী কেন একটু দেরি না করেই আবার ফিরে চলে গেলেন?
১৮. কোকোর মৃত্যুতে কেন শোক প্রকাশ করে প্রধানমন্ত্রীর দপ্তর থেকে অফিসিয়ালি ঘোষনা আসতে এতো সময় লাগল?
১৯. প্রধানমন্ত্রী যখন পুত্রশোকে শোকার্ত খালেদা জিয়াকে শান্ত্বনা দেবার জন্য তার কার্যালয়ে গেলেন ঠিক সে সময়েই যাত্রাবাড়ী থানায় নাশকতার উস্কানীদাতা হিসেবে বেগম খালেদা জিয়াকে হুকুমের আসামী করে মামলা করা হলো কার নির্দেশে?
গতকালকে খালেদা জিয়ার সাথে প্রধানমন্ত্রীর সাক্ষাত করতে না পারাটাকে যারা এককেন্দ্রিক বিশ্লেষণ করছেন তাদের কাছেই আমার এই প্রশ্নগুলো থাকলো। 
মূলত: গতকাল প্রধানমন্ত্রীর এই ভূমিকা বেগম খালেদা জিয়ার কাছে হয়ত কাটা গায়ে নুনের ছিটার মতো মনে হয়েছে, সে কারণে তিনি রাজনৈতিক ছলচাতুরীর এই সমবেদনা গ্রহন করতে চাননি অথবা বাস্তবেই তিনি এমন অসুস্থ ছিলেন যার কারনে তার পক্ষে সমবেদনা গ্রহন করার সুযোগ ছিলনা, পরে তিনি শেখ হাসিনাকে আসার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেছেন। তবে বেগম খালেদা জিয়া যাই করুন না কেন পুত্রশোকে মুহ্যমান একজন মায়ের সাথে তার পুত্রের মৃত্যু নিয়ে রাজনৈতিক ছলচাতুরী বা অসভ্য বক্তৃতা-বিবৃতি সভ্য সমাজে কোনভাবেই কাঙ্খিত নয়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন