ইসলামী ব্যাংক এজেন্ট ব্যাংকিং আউটলেট দক্ষিণগাও বাজার এর পক্ষ থেকে সকল গ্রাহক, শুভাকাংখীসহ স

আচ্ছালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ। ইসলামী ব্যাংক এজেন্ট ব্যাংকিং আউটলেট দক্ষিণগাও বাজার এর পক্ষ থেকে সকল গ্রাহক, শুভাকাংখীসহ সবাইকে জানাই সালাম শুভেচ্ছা। এইগ্রুপে যারা আছেন তাদের মাধ্যমে সংশ্লিষ্ট এলাকার এলাকারসকলকে ইসলামী ব্যাংকের মাধ্যমে বিদেশ থেকে রেমিটপন্স পাঠানোর আহবান জানাচ্ছি। রাজারবাগ, কুসুমবাগ, দক্ষিনগাও, শাহীবাগ, মানিকদিয়া, বাইকদিয়া, নন্দিপাড়াসহ সকল এলাকার গ্রাহক, শুভাকাংখী, শুভানুধ্যায়ীদের প্রদত্ত মোবাইল নাম্বারে যোগাযোগ করার অনুরোধ করা হলোঃ ০১৭১১-৪৫৮১৫১, ০১৭০০৯২৫২৪১

সোমবার, ২৯ জুন, ২০১৫

রাজধানীসহ দেশব্যাপী জামায়াতের বিক্ষোভ সাধারণ মানুষের স্বার্থ জলাঞ্জলি দেয়া বাজেট জনগণ মানবে না


= গণবিরোধী বাজেটের প্রতিবাদে গতকাল রোববার রাজধানীতে ঢাকা মহানগরী জামায়াতের উদ্যোগে বিক্ষোভ মিছিল বের করা হয় -সংগ্রাম
স্টাফ রিপোর্টার : প্রস্তাবিত গণবিরোধী বাজেটের প্রতিবাদে গতকাল রোববার রাজধানীর ২ স্পটসহ দেশব্যাপী বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন করেছে জামায়াতে ইসলামী। জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী আয়োজিত মিছিল পরবর্তী পথসভায় বক্তারা বলেন, সরকার চলতি ২০১৫-১৬ সালের জন্য যে জাতীয় বাজেট ঘোষণা করেছে তাতে জনগণের ইচ্ছা-আকাক্সক্ষার প্রতিফলন ঘটেনি। এ বাজেট বাস্তবতা বিবর্জিত ও উচ্চাভিলাষী। নিম্ন আয়ের মানুষের এ বাজেট দ্বারা কোনো উপকার হবে না। এর ফলে পরনির্ভরতা বাড়বে, দেশ ঋণে জর্জরিত হবে। ব্যাংকের ওপর ঋণের নির্ভরতা বাড়বে। দেশের বর্তমান নাজুক অর্থনৈতিক অবস্থায় এ বাজেট বাস্তবায়ন করা সরকারের পক্ষে সম্ভব নয়। সাধারণ জনগণের স্বার্থ জলাঞ্জলি দিয়ে এ বাজেট জনগণ মেনে নেবে না। জনগণের সাথে প্রতারণা করে ক্ষমতা দখল করা এই অবৈধ সরকারের বাস্তবতা বিবর্জিত ও অর্থনীতির জন্য ঝুঁকিপূর্ণ বাজেট বাতিল করার আহ্বান জানান নেতৃবৃন্দ।
গতকাল দুপুর দুইটায় রাজধানীর কাকরাইল মোড় থেকে একটি মিছিল শুরু হয়ে শান্তিনগর মোড়ে গিয়ে পথসভার মাধ্যমে শেষ হয়। সেখানে বক্তব্য রাখেন ঢাকা মহানগরী জামায়াতের মজলিশে শূরা সদস্য কামাল হোসাইন, শামসুর রহমান, আমিনুর রহমান, জামায়াত নেতা সাইদুর রহমান, ইসলামী ছাত্রশিবির ঢাকা মহানগরী পূর্বের সেক্রেটারি শরিফ হোসাইন, শিবির নেতা সোহেল রানা মিঠু প্রমুখ।
এর আগে, সকাল সাড়ে ৯টায় রাজধানীর দয়াগঞ্জ-জুরাইন রোডে বিক্ষোভ মিছিল করেছে জামায়াতে ইসলামী। মহানগরী মজলিসে শুরা সদস্য আব্দুল মান্নান, আবু আলম ও গাজী আবুল কাসেমের নেতৃত্বে মিছিলে আরো উপস্থিত ছিলেন ইসলামী ছাত্রশিবির ঢাকা মহানগরী দক্ষিণের সেক্রেটারি সাদেক বিল্লাহ, জামায়াত নেতা মোঃ শোয়েব, আবুল কাসেম ভূঁইয়া, আব্দুল করিম, গোলাম মোস্তফা, আব্দুর রহিম, গিয়াসউদ্দিন, মজিবুর রহমান মঞ্জু, মোঃ ফরিদউদ্দিন, রিয়াজ উদ্দিন, নাঈমূল ইসলাম প্রমুখ।

রাজশাহী অফিস : প্রস্তাবিত গণবিরোধী বাজেটের প্রতিবাদে দেশব্যাপী শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচির অংশ হিসেবে জামায়াতে ইসলামী রাজশাহী মহানগরী গতকাল রোববার দুপুরে তালাইমারী এলাকায় এক বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে।
মিছিলটি তালাইমারী বাজার থেকে আরম্ভ হয়ে বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ শেষে বাজারের পশ্চিম পাশে এসে এক সমাবেশে মিলিত হয়। সমাবেশে জামায়াত নেতৃবৃন্দ বলেন, সরকার ২০১৫-১৬ সালে যে জাতীয় বাজেট ঘোষণা করেছে তা জনস্বার্থবিরোধী এ বাজেট সরকার বাস্তবায়ন করতে পারবে না। এ বাজেটে সরকারের লোকদের তুষ্ট করা হয়েছে। জোর করে ক্ষমতায় আসার পর থেকে সরকারের প্রতিটি কর্মকা- প্রশ্নবিদ্ধ। বিরোধীদল ও মত দমনের জন্য সরকার পুলিশ বাহিনীকে ব্যবহার করছে এবং মামলা, গ্রেফতার ও গুপ্তহত্যা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। সরকার দেশকে বিপর্যয়ের দিকে ঠেলে দিচ্ছে। যা গণতান্ত্রিক ব্যবস্থায় মহাদুর্যোগ ডেকে আনবে। স্বাধীনতার ৪৪ বছর পর আজ কথিত যুদ্ধাপরাধের বিচারের নামে ইসলামী শক্তিকে দুর্বল করে ক্ষমতাকে দীর্ঘস্থায়ী করতে পরিকল্পিত ষড়যন্ত্রের অংশ হিসেবে জামায়াতের শীর্ষ নেতাদের নিয়ে সরকার ষড়যন্ত্র শুরু করেছে। নেতৃবৃন্দ অবিলম্বে জামায়াতে ইসলামীর আমীর মাওলানা মতিউর রহমান নিজামী সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মাদ মুজাহিদসহ সকল শীর্ষ নেতাদের রমযানের পূর্বেই জনগণের মাঝে ফিরিয়ে দেওয়ার আহ্বান জানান।
চট্টগ্রাম অফিস : বাংলাদেশ জামায়াতে ইসলামী চট্টগ্রাম মহানগরীর সেক্রেটারি মুহাম্মদ নজরুল ইসলাম বলেছেন, এ সরকার জনগণের সরকার নয়। জনগণের ভোটে নির্বাচিত না হওয়ায় বাজেটে জনগণের স্বার্থ রক্ষা করা হয়নি। এ বাজেট জনস্বার্থ বিরোধী ও ঋণনির্ভর। সরকার ব্যাংক ঋণ নিয়ে দলীয় নেতা-কর্মীদের তুষ্ট করার কাজে ব্যস্ত। সরকারি দলের নেতা-কর্মীরা টেন্ডারবাজি, সন্ত্রাস ও লুটপাট, খুন, গুম, পাচারবাজিতে লিপ্ত। এর প্রভাব বাজেটের উপর পড়ছে। সরকার এক দিকে বিরোধী দলকে দমন-পীড়ন ও জুলুম নির্যাতন চালাচ্ছে অন্যদিকে শিক্ষা-কৃষিসহ বিভিন্ন উন্নয়নমূলক খাত ধ্বংস করছে। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ১০ভাগ মূল্য সংযোজন কর আরোপ করে শিক্ষা সংকোচন নীতি গ্রহণ করেছে। তিনি বলেন, বাজেটে দেশের দরিদ্র জনগণের উপর অতিরিক্ত করের বোঝা বাড়ানো হয়েছে। প্রস্তাবিত বাজেটের বড় অংশই ব্যয় হবে সরকারি কর্মকর্তা, কর্মচারীদের বেতন ভাতাসহ উন্নয়নমূলক কাজে। তিনি আরো বলেন, বাংলাদেশের অর্থনীতিতে কৃষিখাত গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছে। বাজেটে কৃষিখাতে ভর্তুকি বাড়ানো হয়নি। বাজেটে দেশীয় শিল্প ধ্বংসের প্রবণতা বিদ্যমান। তিনি বলেন, প্রস্তাবিত বাজেটের বেশীরভাগ খরচ হবে পূর্বের ঋণ পরিশোধ। সরকারী প্রশাসনের রক্ষণা-বেক্ষন, বিলাসদ্রব্য আমদানি, অপচয়, দুর্নীতিসহ বিভিন্ন প্রকারের সিস্টেম লস ও কর রেওয়াতের নামে ধনিক শ্রেণীকে বিশাল ভর্তুকি প্রদান ইত্যাদি কাজে। নগর সেক্রেটারী মুহাম্মদ নজরুল ইসলাম বলেন, সরকার প্রস্তাবিত বাজেটে জনকল্যাণমূলক কাজের পরিবর্তে দলীয় ও আজ্ঞাবহ প্রশাসন লালনের ব্যবস্থা পাকাপোক্ত করার আয়োজন করেছে। তিনি বলেন, জনগণের উপর অতিরিক্ত করারোপ করে জুলুম শোষণ ও নির্যাতনের মাত্রা বাড়িয়ে নিজেদের আখের গোছানোই সরকারের লক্ষ্য। 
বাজেটে অতিরিক্ত করের বোঝা চাপানোর প্রতিবাদে বাংলাদেশ জামায়াতে ইসলামী কেন্দ্র ঘোষিত বিক্ষোভ দিবসে জামায়াতে ইসলামী চট্টগ্রাম মহানগরীর উদ্যোগে বিক্ষোভ মিছিল শেষে এক সমাবেশে তিনি সভাপতির বক্তব্যে উপরোক্ত কথা বলেন।
নগরীর জেল রোডে অনুষ্ঠিত বিক্ষোভ মিছিল শেষে আছদগঞ্জের আনসার ক্লাব প্রাঙ্গণে অনুষ্ঠিত সমাবেশে অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন, নগর উত্তর শিবির সভাপতি মুহাম্মদ নুরুল আমিন।
সমাবেশে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, কোতোয়ালী উত্তর থানা জামায়াতের সেক্রেটারী মুহাম্মদ আমির হোসাইন, কোতোয়ালী দক্ষিণ থানা সেক্রেটারী আ.ক.ম.ফরিদুল আলম ও জামায়াত নেতা নুরুল কবির, শিবির নেতা ছাদুর রশিদ, ছালাম ছিদ্দিকী ও শ্রমিক নেতা মকবুল আহমদ প্রমুখ।
খুলনা অফিস : প্রস্তাবিত গণবিরোধী বাজেটের প্রতিবাদে রোববার খুলনা মহানগরী জামায়াত নগরীতে বিক্ষোভ মিছিল বের করে। বিক্ষোভ মিছিল শেষে সমাবেশে সভাপতিত্ব করেন খুলনা মহানগরী জামায়াতের প্রচার সেক্রেটারি অধ্যাপক আলফিদা হোসেন। এসময় উপস্থিত ছিলেন মনিরুল ইসলাম, তরিকুর রহমান, আবুল হাসান, রুস্তম আলী, নাঈমুল ইসলাম, মুজাহিদুল ইসলাম প্রমূখ। 
সমাবেশে নেতৃবৃন্দ বলেন, সরকার চলতি ২০১৫-১৬ সালের জন্য যে জাতীয় বাজেট ঘোষণা করেছে তা জনগণের স্বার্থবিরোধী। বাজেট ঘোষণার সাথে সাথেই দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি লক্ষ্য করা যাচ্ছে। পবিত্র এ রমযান মাসে সাধারণ দরিদ্র জনগণ দু’বেলা খাবার জোটাতে পারছে না। দরিদ্র জনগণ ক্ষুধায় কষ্ট পাচ্ছে। সরকার কৃষি ও জনস্বাস্থ্য খাতে ভর্তুকি দেয়নি। শিক্ষা প্রতিষ্ঠানের ওপর ভ্যাট বসিয়েছে। কৃষি নির্ভর বাংলাদেশে কৃষি খাতের ওপর সরকারের উদাসীনতা প্রকারান্তরে অর্থনৈতিক উন্নয়নে সরকারের অবজ্ঞা ছাড়া আর কিছু নয়। বাংলাদেশের মত শিক্ষায় পিছিয়ে থাকা দেশে শিক্ষা প্রতিষ্ঠানের ওপর ভ্যাট বসানোর মাধ্যমে মূলত শিক্ষা সংকোচনেরই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। 
এ বাজেটের দ্বারা সরকারি দলের লোকদের ও সরকারি কর্মকর্তা এবং কর্মচারীদের তুষ্ট করার চেষ্টা করা হয়েছে। এ বাজেটে সাধারণ জনগণের স্বার্থ উপেক্ষা করা হয়েছে। ঘোষিত বাজেট একটি ঘাটতি বাজেট এবং ঋণ নির্ভর। সরকার বিশাল অঙ্কের বাজেট ঘোষণা করলেও তা বাস্তবায়নের কোন দিক নির্দেশনা নেই। দেশের বর্তমান নাজুক অর্থনৈতিক অবস্থায় এ বাজেট বাস্তবায়ন করা সরকারের পক্ষে সম্ভব নয়। এ গণ বিরোধী বাজেট জনগণ মানে না।
সিলেট ব্যুরোঃ সিলেট মহানগর জামায়াত নেতৃবৃন্দ বলেছেন, অবৈধ সরকার চলতি বছরের জন্য জনগণের স্বার্থবিরোধী বাজেট ঘোষণা করেছে। এ বাজেটের দ্বারা সরকারী দলের লোক, সরকারী কর্মকর্তা এবং কর্মচারীদের তুষ্ট করার চেষ্টা করা হয়েছে। ঘোষিত ঋণ নির্ভর ও ঘাটতি বাজেটে সাধারণ জনগণের স্বার্থ উপেক্ষা করা হয়েছে। বাস্তবায়নের কোন দিক নির্দেশনা ছাড়া বিশাল অঙ্কের কাল্পনিক বাজেট জাতি প্রত্যাখ্যান করেছে। দেশের বর্তমান নাজুক অর্থনৈতিক অবস্থায় এ বাজেট বাস্তবায়ন করা সরকারের পক্ষে সম্ভব নয়। বাজেট ঘোষণার সাথে সাথেই দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে জনজীবন দুর্বিষহ হয়ে উঠেছে। পবিত্র এ রমযান মাসে সাধারণ দরিদ্র জনগণ দু’বেলা খাবার জোটাতে পারছে না। তাদের অবস্থা নুন আনতে পান্তা ফুরায়। দরিদ্র জনগণ ক্ষুধায় কষ্ট পাচ্ছে। সরকার কৃষি ও জনস্বাস্থ্য খাতে ভর্তুকি দেয়নি। শিক্ষা প্রতিষ্ঠানের ওপর ভ্যাট বসিয়েছে। কৃষিনির্ভর বাংলাদেশে কৃষিখাতের ওপর সরকারের উদাসীনতা প্রকারান্তরে অর্থনৈতিক উন্নয়নে সরকারের অবজ্ঞা ছাড়া আর কিছু নয়। বাংলাদেশের মত শিক্ষায় পিছিয়ে থাকা দেশে শিক্ষা প্রতিষ্ঠানের ওপর ভ্যাট বসানোর মাধ্যমে মূলতঃ শিক্ষা সংকোচনেরই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। অবিলম্বে প্রস্তাবিত এই জনস্বার্থ বিরোধী বাজেট বাতিল করতে হবে। 
গতকাল রোববার গণবিরোধী বাজেট ঘোষণার প্রতিবাদে জামায়াত কেন্দ্র ঘোষিত দেশব্যাপী বিক্ষোভ কর্মসুচীর অংশ হিসেবে বন্দর বাজার এলাকায় বিক্ষোভ মিছিল বের করে সিলেট মহানগর জামায়াত।মিছিল পরবর্তী সংক্ষিপ্ত সমাবেশে নেতৃবৃন্দ উপরোক্ত কথা বলেন। মিছিল পরবর্তী সমাবেশে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন- সিলেট মহানগর জামায়াতের সেক্রেটারী মাওলানা সোহেল আহমদ, সহকারী সেক্রেটারী মোহাম্মদ শাহজাহান আলী, জামায়াত নেতা আজিজুল ইসলাম, রফিকুল ইসলাম, ইসলামী ছাত্রশিবির নেতা এহতেশামুল হক জাকারিয়া ও ইসলাম উদ্দিন প্রমুখ।
ফেনী সংবাদদাতা: কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে গরীব মারার উচ্চ বিলাসী বাজেট বাতিলের দাবিতে গতকাল রোববার সকালে ফেনীতে বিক্ষোভ মিছিল বের করেছে জামায়াতে ইসলামী ফেনী শহর শাখা। মিছিলে নেতৃত্ব দেন শ্রমিক কল্যাণ ফেডারেশনের শহর সভাপতি মোহাম্মদ ইলিয়াস, জামায়াত নেতা জাহিদ হোসাইন, শিবির নেতা নাজমুস সাকিব প্রমুখ। মিছিলটি শহরের ট্রাংক রোড থেকে বের হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে শেষ হয়। মিছিলে বিপুল সংখ্যক জামায়াত-শিবিরের নেতাকর্মী অংশ নেন।
সিরাজগঞ্জ সংবাদদাতা : বাংলাদেশ জামায়াতে ইসলামী প্রস্তাবিত বাজেটকে গণবিরোধী বলে ঘোষণা করে দেশব্যাপী প্রতিবাদ ও বিক্ষোভ কর্মসুিচ ঘোষণা করে। এর অংশ হিসেবে বাংলাদেশ জামায়াতে ইসলামী সিরাজগঞ্জ শহর শাখার উদ্যোগে সদর জামায়াতের কর্মপরিষদ সদস্য মাওলানা ছানোয়ার হোসেনের নেতৃত্বে গতকাল (রবিবার) দুপুরে এক বিশাল বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি শহরের প্রাণকেন্দ্র ই,বি রোডের পাঁচ রাস্তার মোড় হতে শুরু করে সরকারি ইসলামীয়া কলেজে এর সামনে গিয়ে শেষ হয়। এসময় আরো উপস্থিত ছিলেন আরো উপস্থিত ছিলেন জেলা শিবিরের সেক্রেটারী একরামুল হক, শিবির নেতা জাহিদুল ইসলাম, তাত্তহীদুল ইসলাম, আক্তার হোসেন সহ অন্যান্য নেতৃবৃন্দ।
বেলকুচি (সিরাজগঞ্জ) সংবাদদাতা : গণবিরোধী বাজেটের প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে বেলকুচিতে বিক্ষোভ মিছিল করেছে বেলকুচি উপজেলা জামায়াত-শিবিরের নেতা কর্মী ও সাধারণ জনতা। রোববার বেলকুচি উপজেলা জামায়াতের উদ্যোগে উপজেলা সহকারী সেক্রেটারী মাওলানা মাহবুবুর রশিদ শামীম ও উপজেলা শিবির সভাপতি ছাত্রনেতা জাহাঙ্গীর হোসেনের নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল উপজেলার মূল সড়কগুলো প্রদক্ষিণ করে ব্যাপক বিক্ষোভ প্রদর্শণ করে। এ সময় বিক্ষোভকারীরা কথিত সরকারের গণবিরোধী বাজেটের বিপক্ষে শ্লোগান দেয়।
বাগমারা (রাজশাহী) সংবাদদাতাঃ কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গতকাল বাংলাদেশ জামায়াতে ইসলামী বাগমারা উপজেলা শাখার উদ্যোগে বাগমারায় বিক্ষোভ মিছিলসহ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। উপজেলার নরদাশ ও দামনাশ ইউনিয়নের যথাক্রমে আমীর মোজদার হোসেন ও বাবুল হোসেনের নেতৃত্বে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে গণবিরোধী বাজেট দাবি করে বক্তারা বক্তব্য রাখেন।
বগুড়া অফিস : প্রস্তাবিত বাজেটের প্রতিবাদে বগুড়ায় বিক্ষোভ মিছিল করেছে জামায়াত। কেন্দ্রিয় কর্মসূচির অংশ হিসেবে রোববার দুপুর ২টায় শহরের নারুলী সাফি ক্লিনিকের সামনে থেকে বের হয়ে মিছিলটি টেম্পু ষ্ট্যান্ড এলাকায় গিয়ে শেষ হয়। 
জামায়াতের কর্মসূচিকে কেন্দ্র করে শহরে নিরাপত্তা জোরদার করা হলেও মিছিলে জামায়াত-শিবিরের বিপুল সংখ্যক নেতাকর্মি অংশগ্রহণ করেন বলে প্রত্যক্ষদর্শিরা জানান।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন